হোমনার কাশীপুর রণক্ষেত্র, আহত ২০,ব্যাপক ক্ষতি সাধন - বিডি খবর ডটকম
ঢাকা, বাংলাদেশ | বুধবার, ৭ ডিসেম্বর ২০২২ , ২২ অগ্রহায়ণ ১৪২৯
প্রচ্ছদ সারাদেশ চট্টগ্রাম কুমিল্লা হোমনা হোমনার কাশীপুর রণক্ষেত্র, আহত ২০,ব্যাপক ক্ষতি সাধন

হোমনার কাশীপুর রণক্ষেত্র, আহত ২০,ব্যাপক ক্ষতি সাধন

bd

কুমিল্লার হোমনায় তুচ্ছ ঘটনায় মাইকে ঘোষণা দিয়ে দুই গ্রামবাসীর মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনায় রণক্ষেত্রে পরিণত হয়েছে উপজেলার ভাষানীয়া ইউনিয়নের কাশিপুর বাজার ও তৎসংলগ্ন এলাকা।

এতে দুই গ্রামের অন্তত ৩০ জন আহত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। গুরুতর আহতদের কয়েক জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বাকীদের ঢাকা ও কুমিল্লায় পাঠানো হয়েছে।

গতকাল শুক্রবার বিকালে ঘটনার সূত্রপাত হয়ে শনিবার সকাল ৯টা থেকে দুপুর পর্যন্ত উপজেলার ভাষানিয়া ইউনিয়নের কাশিপুর ও ওমরাবাদ গ্রামের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বাজারে ও কাশিপুর পুলিশ মোতায়েন রয়েছে। বর্তমানে পরিবেশ শান্ত দেখা গেলেও, থমথমে অবস্থা বিরাজ করছে।

উপজেলা নির্বাহী অফিসার রুমন দে এবং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমান খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে সবাইকে ধৈর্য্য ধারণ করে, শান্ত থাকার আহ্বান জানান।

স্থানীয় এবং পুলিশ সূত্রে জানা গেছে, শুক্রবার বিকেলে কাশিপুর-মুরাদনগর সড়কের নয়াকান্দি সংযোগ সড়কে কাশিপুর পূর্বপাড়া মসজিদের পাশে ওমরাবাদ গ্রামের আক্তার হোসেনের ছেলে সিএনজি চালক সাব্বির জোরে হর্ন বাজালে পথে দাঁড়ানো কাশিপুর গ্রামের কয়েকজন যুবকের সঙ্গে বাকবিতণ্ডা হয়।

এক পর্যায়ে উভয়ের মধ্যে ঝগড়া, হাতাহাতির ঘটনা ঘটে। সিএনজি চালক সাব্বির কাশিপুর গ্রামে গিয়ে অন্যদের কাছে এই ঘটনা জানালে তাদের ভেতর ক্ষোভের সৃষ্টি হয়।

এর পরিপ্রেক্ষিতে কাশিপুর গ্রামের লোকজন কাশিপুর বাজারে গেলে গেলে পথিমধ্যে আটকিয়ে তাদরে মারধর করা হয়।

আজ শনিবার সকালে লোকজন নিয়ে স্থানীয় চেয়ারম্যান কাশিপুর বাজারে গেলে উভয়পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়।

ওই সময় ওমরাবাদ ও কাশিপুর উভয় গ্রামের লোকজন মসজিদের মাইকে ঘোষণা দিয়ে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন। প্রায় তিন ঘন্টাব্যাপী সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ২০ জন আহত হন।

আহতরর হলেন- কাশিপুর গ্রামের আরাফাত (৯), সানু (৪৫), মাঝহারুল (২২), দিদার (১৮), জহির মাস্টার (৩০), হুমায়ুন (৪৮), বিল্লাল (২৬), শওকত (৩০) বাদল (৩২), আমির (৪৫), নসু মিয়া (৫৫), শামীম (২৫), ইব্রাহিম (২৫), রাইসাব (২১), সজিব খান (২১), ইয়াসিন (১৮)।

এদের মধ্যে আশঙ্কাজন অন্তত আহত অনেককে ঢাকা ও কুমিল্লায় পাঠানো হয়েছে।

খবর পেয়ে হোমনা, তিতাস, মুরাদনগর তিন থানার পুলিশসহ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কুমিল্লা থেকে অতিরিক্ত দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়।

সরেজমিনে দেখা গেছে, বাজারের দোকানপাটে ব্যাপক ভাঙচূড় চালানো হয়েছে। হোমনা মুরাদনগর সড়কের অন্তত দুই শ মিটার রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে সেভেন আপ, কোকাকোলার কাঁচের বেতলের ভাঙা টুকরো।

খালি পায়ে চলাচল দুষ্কর হয়ে পড়েছে মানুষের। শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ওমরাবাদের লোকজন কাশিপুর বাজারে গিয়ে ব্যাপক ভাঙচুড় চালায়।

ধারালো দা’ শাবল দিয়ে আঘাত করে অন্তত ষোলটি দোকানের ব্যাপক ক্ষতিসাধন করা হয়েছে। এসময় ওমরাবাদ গ্রামের উত্তেজিত জনতা কাশিপুর গ্রামের জনৈক আল আমিনের বসত ঘরে ঢুকে খাটের নিচে লুকিয়ে থাকা ৯ বছরের শিশু আরাফাতকে টেনে হেঁচরে বের করে মারধর করে। তার চোখে আঘাতের চিহ্ন স্পষ্ট।

আহত আরাফাতের মা জানায়, ওমরাবাদ গ্রামের লোকজন কাশিপুরের লোকজনের সঙ্গে ঝগড়া হলে আমাদের ঘরে ঢুকে ভয়ে খাটের নিচে লুকিয়ে থাকা তার ছেলেকে বের করে মারধর করা হয়েছে। চোখের মারাত্মক ক্ষতি হয়েছে।

কাশিপুর গ্রামের উপজেলা আওয়ামীলীগ আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক মো. সাদেক সরকার বলেন, গতকালের ঘটনাকে কেন্দ্র করে কামরুল চেয়ারম্যান , বাবুল মেম্বার ও খাজা মিয়ার নেতৃত্বে লোক জন আমাদের গ্রামে আক্রমন করে বাড়িঘর ভাংচুর করে। এতে বাধা দিতে গেলে বেশ কয়েকজন আহত হয়েছে। তাদেরকে মুরাদনগর ও কুমিল্লায় প্রেরন করা হয়েছে।

এদিকে ভাষানিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ওমরাবাদ গ্রামের মো. কামরুল ইসলাম বলেন, আমার বিরুদ্ধে কাশিপুর গ্রামের লোকজনের অভিযোগ সম্পূর্ণ রাজনৈতিক প্রতিহিংসা।
শনিবার আমি পরিষদে টিকাদান কর্মসূচিতে ব্যস্ত ছিলাম। এমন সময় দেখি, গতকালের ঘটনায় কাশিপুর গ্রামের শতেক ছেলেপুলে লাঠিসোঁটা ও কাঁচের বোতল নিয়ে আমার দিকে তেড়ে আসছে।
তখন পুলিশের সহায়তায় তাদেরকে চলে যেতে বলি। আমার ওপর আক্রমণের খবর পেয়ে আমার গ্রামের লোকজন ছুটে এলে তাদেরকেও আমি চলে যেতে বলি।

হোমনা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কায়েস আকন্দ বলেন, শুক্রবার বিকেল চারটায় ওমরাবাদ গ্রামের একজন সিএনজি চালক কাশিপুর বাজারে গিয়েছিল সিএনজি নিয়ে।
বার বার হর্ন বাজালে কাশিপুরের কয়েকজন লোক বিরক্ত হলে তাদের মধ্যে বাকবিতণ্ডায় হয়। এরই জের ধরে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।
পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হোমনা, তিতাস, মুরাদগনর, মেঘনা থানা পুলিশ এবং কুমিল্লা থেকে অতিরিক্ত দাঙ্গা পুলিশ ও ডিবি পুলিশ মোতায়েন করা হয়। যে কোনো মুহূর্তে আবারও ঘটনার পুনরাবৃত্তির আশঙ্কা রয়েছে। শনিবার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ তিন রাউন্ড টিয়ার সেল নিক্ষেপ করে। এ ঘটনায় থানায় কেউ কোনো অভিযোগ করেনি।

শেয়ার করুনঃ
0 ভিউ
মুরাদনগরে ৪কেজি গাঁজাসহ আটক ২

মুরাদনগরে ৪কেজি গাঁজাসহ আটক ২

মুরাদনগরে ধামঘর উঃ পাড়া মরহুম জয়নাল আবেদীন মহিলা মাদরাসার শুভ উদ্বোধন

বাঙ্গরায় ২ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

বুড়িচংয়ে ডিবি পুলিশের সঙ্গে ডাকাতদলে বন্দুক যুদ্ধ, এক ডাকাত আহত, অস্ত্র উদ্ধার !

ব্রাহ্মণবাড়িয়ায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও কম্বল বিতরন ।

বুড়িচংয়ে এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে ৪০১,দাখিল ৮৫ এবং কারিগরি(ভোকেশনাল)১৫৭ জন

কাঠালিয়ায় মাঠ দিবস অনুষ্ঠিত

বুড়িচংয়ে ধান ক্ষেত থেকে এক হাফেজ গৃহ শিক্ষকের মরদেহ উদ্ধার

মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধিঃ

মুরাদনগরে দেশীয় অস্ত্রসহ ৫ডাকাত আটক

কাঠালিয়ায় ডিসিয়ারের নামে সরকারি খাল দখলের অভিযোগ।

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

অর্থকষ্টে পড়েই মহামারীর মধ্যে শুটিং করেছেন শ্রুতি!

রাজধানীর নবাবগঞ্জে বাস ডিপোতে আগুন

গবেষণা বলছে, ইঁদুরকেও সংক্রমিত করতে পারে করোনাভাইরাস

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

কানাডা অভিবাসনের টুকিটাকি: কানাডার পিআর স্ট্যাটাস কি স্থায়ী?


উপরে