মুরাদনগরে হারিয়ে যাচ্ছে শতবছরের বাঁশ-বেত শিল্প - বিডি খবর ডটকম
ঢাকা, বাংলাদেশ | শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪ , ১১ ফাল্গুন ১৪৩০

শিরোনামঃ

প্রচ্ছদ সারাদেশ চট্টগ্রাম কুমিল্লা মুরাদনগর মুরাদনগরে হারিয়ে যাচ্ছে শতবছরের বাঁশ-বেত শিল্প

মুরাদনগরে হারিয়ে যাচ্ছে শতবছরের বাঁশ-বেত শিল্প

bd
এক সময় যে শিল্পের পন্য ছাড়া মানুষ চলতে পারতনা, ছিল মানুষের আয়ের একটি বড় উৎস, আজ সে শিল্প কালের পরিক্রমায় বিলিন হয়ে যাচ্ছে আধুনিক বাহারি পণ্যের ভিড়ে। আর সে রকমই একটি শিল্প মুরাদনগর উপজেলার মাজুর গ্রামের শতবছরের বাঁশ-বেত শিল্প। আদি এই পেশাকে ভালবেসে এখনো আঁকড়ে পরে আছেন মাজুর গ্রামের নম পাড়ার ৪৯ টি পরিবার। বাজারে প্লাষ্টিক আর আধুনিক পন্য সামগ্রীর সঙ্গে পাল্লা দিয়ে টিকে থাকতে পারছেনা এ শিল্পের কারগররা। ফলে এ শিল্পের শত বছরের ঐতিহ্য হারানোর পাশাপাশি কারিগরদের জীবনে চলছে চরম দূর্দশা। পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে এ শিল্পের কারিগররা।
নম পাড়ার বেতের কারিগর সন্তুস চন্দ্র রায় বলেন, এক সময় এ পেশার অনেক কদর আছিল। এখন এ পেশায় আমাদের আর জীবন চলেনা। বাপ-দাদার আদি ঐতিহ্য বলে এখনো ধরে রেখেছি। দিন শেষে যা বিক্রি হয় তা দিয়ে নুন আনতে পানতা ফুরায়। বাপের-দাদার জমি-জমা বিক্রি করে ছেলে-মেয়ে নিয়ে কোনরকমে খেয়ে পড়ে বেঁচে আছি। কাজের চাহিদা না থাকায় ছেলেরা আর এ পেশায় আসতে চায়না। এই পেশার লোক এখন অন্য পেশায় চলে যাচ্ছে। নারায়ন চন্দ্র নম তিনিও একজন বেতের কারিগর। সাংবাদিকের কথা শুনে ধান কাটা রেখে বাড়িতে চলে আসেন। পরনে লুঙ্গী আর মাথায় গামছা দেখে মনে হল ওদের কারনেই বাঙ্গালীর ঐতিহ্য বেঁচে আছে, আজো আমরা বাঙ্গালী।
ওঠোন ভরা ধান রোদে ছড়ানো, বউরা পা দিয়ে ধান উল্টাচ্ছেন। ছোট ছোট ছেলে-মেয়েরা গাছের ছায়ার নিচে খেলা করছে। অন্যদিকে ছোট ভাইয়ের বউ জোটন উঠোনের এক কোণায় বসে বাঁশের বেত দিয়ে ওড়া বানাচ্ছে। নারায়ন চন্দ্র বলেন, মাটিতে পরে দেখেছি বাঁশ-বেত। বংশানুক্রমে পাওয়া আমাদের বেঁচে থাকার একমাত্র কর্ম হচ্ছে বাঁশবেত। এই বাঁশ-বেত দিয়ে আমরা ওড়া, খারী, জুহিন, ডুলি, জাবার, আন্তা, ডালা, কুলা, চালন, খাচি, পোরা/ডোহি, চাই, চাটা, পাটি ইত্যাদি বানাতাম। এসব দেশী পণ্যের একসময় প্রচুর চাহিদা ছিল। দিন বদলাই গেছে। প্লাষ্টিক ঢুকে আমাদের কদর কমে গেছে। প্লাষ্টিকের দখলে চলে গেছে বাঁশ-বেতের সকল নিত্য প্রয়োজনীয় পণ্য। তাই শুধু এ পেশা দিয়ে আমরা চলতে পারছিনা। কাজের চাহিদা কম থাকায় হারিয়ে যাচ্ছে বাঁশ-বেত শিল্প। আগ্রহ হারাচ্ছে কারিগররা। সরকারি কোন আনুদান বা সহায়তার কথা জানতে চাইলে নারায়ন চন্দ্র আক্ষেপ করে জানান, আমরা সরকারি কোন অনুদান/সহায়তা পাইনা। সরকারের কোন লোকই আমাদের কোন খোঁজ খবর নেয়না। যদি সরকারি সহযোগীতা পেতাম তাহলে বাপ-দাদার ঐতিহ্য এই শিল্পটাকে বাচাইতে পারতাম।
বাঁশ-বেত শিল্পের আরো কারিগর ও উদ্যোক্তাদের সাথে কথা হলে তারা জানান, আমাদের কৃষ্টি ও সংস্কৃতির সাথে ওতপ্রোত ভাবে জড়িত বাঁশ ও বেত শিল্পকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে হলে সরকারি ভাবে উদ্যোগ গ্রহণ করতে হবে।এই শিল্পের কাঁচামাল উৎপাদনে এগিয়ে আসতে হবে। উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ প্রদান করে প্রশিক্ষনের মাধ্যমে আরো আধুনিকায়ন করে যোগপযোগী করলে ধ্বংসের হাত থেকে রক্ষা পাবে এই শিল্প। নতুন করে ঘুরে দাঁড়াবে মাজুর গ্রামের বেতের কারিগররা।
শেয়ার করুনঃ
0 ভিউ

মুরাদনগরে ‘রোহিঙ্গা’ যুবকের জন্ম নিবন্ধন! পাসপোর্ট করতে গিয়ে ধরা

শ্রীমন্তপুর এম এ ছাত্তার উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান

প্রতিপক্ষের হামলার প্রতিবাদে আহত ফ্রান্স প্রবাসীর সংবাদ সম্মেলন

নাগেশ্বরীতে টঙ্গী ইসতেমার রিজার্ভ বাসে ছদ্মবেশে মাদক পরিবহনের চেষ্টায় আটক-১

শ্রীমঙ্গলে কোয়াব কাপ টি-১৬ ক্রিকেট-২৪ টুর্নামেন্ট’র উদ্বোধন

বুড়িচং উপজেলা আইন শৃঙ্খলা ও মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত

নাগেশ্বরীতে ২০ বোতল ফেন্সিডিল ও ০২ বোতল ইস্কাফসহ মাদক কারবারি আমিনুল গ্রেফতার

আগামীকাল বিটিভিতে প্রচারিত হবে মমিন মোল্লার অংশগ্রহণে ” দেশটাকে ভালবেসে ” অনুষ্ঠান।।

রাজারহাটের কালীরহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে ৪০ লক্ষাধিক টাকার নিয়োগ বাণিজ্যের অভিযোগ

মমিন মোল্লার মুক্তিযুদ্ধভিত্তিক পিজিটি কোর্স সম্পাদন।

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা


উপরে