এ মুহুর্তে পল্লী চিকিৎসকদের সহযোগিতা জরুরী - বিডি খবর ডটকম
ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪ , ৯ ফাল্গুন ১৪৩০

শিরোনামঃ

প্রচ্ছদ Uncategorized এ মুহুর্তে পল্লী চিকিৎসকদের সহযোগিতা জরুরী

এ মুহুর্তে পল্লী চিকিৎসকদের সহযোগিতা জরুরী

bd

মোশারফ হোসেন মুসা যে কোনো মহামারী যুদ্ধের মতোই। মহামারীকে আবার গণযুদ্ধও বলা যায়। যেহেতু দেশের সকলের আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। সেকারণে সেযুদ্ধে কামান-বন্দুকের চেয়ে লাঠি-সোঠা কাজে লাগে বেশি। একইভাবে বর্তমানে কোরোনার প্রাথমিক চিকিৎসার জন্য পল্লী চিকিৎসকদের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। কোনো রুগী জ্বর-কাশিতে আক্রান্ত হলেই তিনি ভাবতে শুরু করেন তার কোরোনা রোগ হয়েছে। ফলে কেউ কেউ মনের আতঙ্কে অর্ধমৃত হয়ে যাচ্ছে; অযথা ক্লিনিক-হাসপাতাল ছুটোছুটি শুরু করে।

তারা যদি প্রথমে পল্লী চিকিৎসকদের কাছে যান, তাহলে সঠিক পরামর্শ পাবেন এবং প্রাথমিক চিকিৎসাও নিতে পারেন( অনেক ক্ষেত্রে ঘটছেও)। এখানে ঈশ্বরদী উপজেলা উদাহরণ হতে পারে। এই উপজেলায় ইপিজেড ও পারমানবিক বিদ্যুত প্রকল্প থাকায় বিদেশি নাগরিকসহ দেশের বিভিন্ন এলাকার মানুষের চলাচল রয়েছে । স্বাভাবিক কারণেই এই উপজেলায় সংক্রমণের হার তুলনামূলক বেশি।কোরোনা রোগীরা সকলেই হাসপাতাল অভিমুখী( উপজেলা সদর হাসপাতাল)। দানশীল ব্যক্তিরা ঈশ্বরদী হাসপাতালে প্রয়োজনীয় সংখ্যক অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করেছেন। কিন্তু সমন্বয়হীনতার অভাবে চিকিৎসকরা সেগুলো ব্যবহারে হিমসিম খাচ্ছেন। অক্সিজেন সিলিন্ডার রিফিল করার জন্য হাসপাতালে নগদ অর্থের বরাদ্দ নেই। সেকারণে কেউ কেউ নিজের টাকায় সিলিন্ডার রিফিল করছেন। ডাক্তাররা ঝামেলা এড়ানোর জন্য কোনো কোনো রোগীকে খামোখা রাজশাহী কিংবা ঢাকায় রেফার্ড করছেন।

এই উপজেলায় তিন শতাধিক রেজিস্টার্ড পল্লী চিকিৎসক রয়েছেন( সমগ্র বাংলাদেশে লক্ষাধিক)। রোগীদের কেউ কেউ রাজশাহী কিংবা ঢাকায় না গিয়ে পল্লী চিকিৎসকদের কাছে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে যাচ্ছেন। সেজন্য জরুরি ভিত্তিতে (সাময়িক ভাবে হলেও) তাদেরকে নিযুক্ত করা উচিত। পাশের দেশ সহ কয়েকটি দেশে অস্থায়ী চিকিৎসক কিংবা টেকেনিসিয়ান নিয়োগ দিয়ে ভালো ফলাফল পেয়েছে। পল্লী চিকিৎসকদের প্রশিক্ষণে বিশেষজ্ঞ ডাক্তাররা প্রায়ই বলে থাকেন- ‘অাপনারা ৮১ হাজার গ্রামে একটি করে রোগী দেখলে প্রতিদিন ৮১ হাজার রোগী দেখছেন। অাপনারাই জনগণের সবচেয়ে কাছের ডাক্তার।’ সরকার যদি বিষয়টি নীতিগতভাবে গ্রহণ করে তাহলে দেখা যাবে, স্থানীয় প্রশাসন তাদেরকে একটি সুন্দর নেটওয়ার্কিং-এর মধ্যে নিয়ে অাসতে সক্ষম হবে। উল্লেখ্য, উপরিউক্ত বিষয়ের অালোকে ‘প্রাইমারি কালচার ডেভেলপমেন্ট সেন্টার(পিসিডিসি)’ এর উদ্যোগে ২৮ জুলাই রাত্রি ৯.০০ টার সময় একটি জুম মিটিং অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় পাবনা-৪ অাসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অালহাজ্ব নুরুজ্জামান বিশ্বাস, ঈশ্বরদী উপজেলার ইউএনও পিএম ইমরুল কায়েস, পল্লী চিকিৎসকগণ ও এলাকার সুশীল সমাজের লোকজন উপস্থিত ছিলেন। তাঁরা সকলেই মহতি উদ্যোগকে স্বাগত জানান এবং উদ্ভুত পরিস্থিতিকে মোকাবেলা করার জন্য যথেষ্ট চেষ্টা করবেন বলে জানান। বিশেষ করে শিল্পপতি ও অাওয়ামীলীগ নেতা জালালউদ্দীন তুহিন অক্সিজেন সিলিন্ডার সহ অন্যান্য অর্থনৈতিক সমস্যা সমাধানে সহযোগিতা করবেন বলে অাশ্বাস দেন। এখন প্রয়োজন অনুরূপ উদ্যোগ সমগ্র দেশে যেন কার্যকর হয়, সে বিষয়ে সরকারের যথাপোযুক্ত পদক্ষেপ নেয়া। লেখক:মোশারফ হোসেন মুসা, মানবাধিকারকর্মী ও গবেষক

শেয়ার করুনঃ
0 ভিউ

মুরাদনগরে ‘রোহিঙ্গা’ যুবকের জন্ম নিবন্ধন! পাসপোর্ট করতে গিয়ে ধরা

শ্রীমন্তপুর এম এ ছাত্তার উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান

প্রতিপক্ষের হামলার প্রতিবাদে আহত ফ্রান্স প্রবাসীর সংবাদ সম্মেলন

নাগেশ্বরীতে টঙ্গী ইসতেমার রিজার্ভ বাসে ছদ্মবেশে মাদক পরিবহনের চেষ্টায় আটক-১

শ্রীমঙ্গলে কোয়াব কাপ টি-১৬ ক্রিকেট-২৪ টুর্নামেন্ট’র উদ্বোধন

বুড়িচং উপজেলা আইন শৃঙ্খলা ও মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত

নাগেশ্বরীতে ২০ বোতল ফেন্সিডিল ও ০২ বোতল ইস্কাফসহ মাদক কারবারি আমিনুল গ্রেফতার

আগামীকাল বিটিভিতে প্রচারিত হবে মমিন মোল্লার অংশগ্রহণে ” দেশটাকে ভালবেসে ” অনুষ্ঠান।।

রাজারহাটের কালীরহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে ৪০ লক্ষাধিক টাকার নিয়োগ বাণিজ্যের অভিযোগ

মমিন মোল্লার মুক্তিযুদ্ধভিত্তিক পিজিটি কোর্স সম্পাদন।

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা


উপরে