একজন সোহরাওয়ার্দী ও কুমিল্লার মুরাদনগর //ডক্টর জয়নাল আবেদীন - বিডি খবর ডটকম
ঢাকা, বাংলাদেশ | শনিবার, ১০ ডিসেম্বর ২০২২ , ২৫ অগ্রহায়ণ ১৪২৯

শিরোনামঃ

প্রচ্ছদ লাইফস্টাইল একজন সোহরাওয়ার্দী ও কুমিল্লার মুরাদনগর //ডক্টর জয়নাল আবেদীন

একজন সোহরাওয়ার্দী ও কুমিল্লার মুরাদনগর //ডক্টর জয়নাল আবেদীন

bd

ডা. হাসান সোহরাওয়ার্দি ছিলেন শেরে বাংলা এ কে ফজলুল হকের ভায়রা ভাই এবং কুমিল্লার থোল্লার জমিদার মীর আশরাফ আলী খানের অধস্তন পুরুষ নবাব সৈয়দ মোহাম্মদ আজাদ খান বাহাদুরের কন্যা সেহর বানু বেগমের স্বামী। উবায়দুল্লাহ আল উবায়দী সোহরাওয়ার্দির মেয়েদের মধ্যে খ্যাতিমান ছিলেন খোজিস্তা আখতার বানু সোহরাওয়ার্দি। তাঁর স্বামী ছিলেন বিচারপতি স্যার জাহিদ সোহরাওয়ার্দি। বিচারপতি স্যার জাহিদ সোহরাওয়ার্দির সন্তান হচ্ছেন হাসান শহীদ সোহরাওয়ার্দি ও হোসেন শহীদ সোহরাওয়ার্দি।

স্বামীর মৃত্যুর পর মকবুল-উন-নেছা বেগম অনেক কষ্টে সন্তানদেরকে সুশিক্ষিত করে তুলেন। উবায়দুল্লাহ আল উবায়দী সোহরাওয়ার্দি ও মকবুল-উন-নেছা বেগম দম্পতির সন্তানদের সকলেই ছিলেন প্রতিভাবান, আলোকিত মানুষ ও স্ব স্ব ক্ষেত্রে ছিলেন প্রতিষ্ঠিত। ডাা. হাসান সোহরাওয়ার্দি ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম মুসলমান উপাচার্য(১৯৩০-৩৪)। ডা. হাসান সোহরাওয়ার্দি ছিলেন ভারতীয় পূর্ব রেল- এর প্রধান স্বাস্থ্য আধিকারিক । তিনি রেলওয়ে স্বাস্থ্য ও এম্বুলেন্স পরিসেবা চালু করেন। তিনি ইংল্যান্ডে ইস্ট লন্ডন মসজিদ তৈরীর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন । কলিকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নিয়ামক থাকাকালীন তিনি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন উৎসবে বাংলার গভর্নর স্যার স্ট্যানলি জ্যাকসনকে ১৯৩২ সালের ৬ ফেব্রুয়ারি বিপ্লবী বীণা দাসের গুলির হাত থেকে বাঁচান । এই সাহসিকতাপূর্ণ কাজের পুরষ্কার স্বরূপ সে বছরই ডা. হাসান সোহরাওয়ার্দিকে নাইট উপাধি প্রদান করা হয়।

আল্লামা স্যার ড. আব্দুল্লাহ আল মামুন আল সোহরাওয়ার্দি(১৮৭0-১৯৩৫) ছিলেন একাধারে পণ্ডিত, শিক্ষাবিদ, রাজনীতিবিদ, আইনজীবী, গবেষক, লেখক ও সম্পাদক। বাংলার এই মনীষীর কথা অনেকের স্মৃতি থেকে আজ বিস্মৃতির অতলে হারিয়ে যেতে বসেছে। অথচ তাঁর সময়ে খুব কম মুসলমানই ছিলেন যারা এমন গৌরবদীপ্ত মেধা ও মননের স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছিলেন।
মনীষী আল্লামা স্যার ড. আব্দুল্লাহ আল মামুন আল সোহরাওয়ার্দি মেদিনীপুরে ১৮৭0 সালে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা উবায়দুল্লাহ আল উবায়দী সোহরাওয়ার্দি বাহারুল উলুম(১৮৩২-১৮৮৫) ছিলেন ঢাকা মহসীনিয়া মাদরাসার(বর্তমানে কবি নজরুল সরকারী কলেজ) প্রতিষ্ঠাতা সুপারিনটেনডেন্ট। উবায়দুল্লাহ আল উবায়দী সোহরাওয়ার্দির পৈত্রিক নিবাস ছিল পশ্চিমবঙ্গের পশ্চিম মেদেনীপুর জেলার ঘাটাল মহকুমার দাসপুর ব্লকের চিতওয়া গ্রামে। মেদেনীপুরের বিখ্যাত সোহরাওয়ার্দি পরিবারের পীর শাহ আমীনু’দ-দীন আহমাদ সোহরাওয়ার্দির ছেলে উবায়দুল্লাহ সোহরাওয়ার্দির সরকার প্রদত্ত খেতাব ছিল বাহারুল উলুম(জ্ঞানের সাগর)এবং কাব্য নাম ছিল আল উবায়দী। উবায়দুল্লাহ সোহরাওয়ার্দি ১৮৫৭ সালে কলকাতা আলিয়া মাদরাসা (১৭৮০) থেকে ফাইনাল সেন্ট্রাল পরীক্ষা পাস করেন।ছাত্র জীবন শেষে তিন বছর(১৮৫৭-৬০) তিনি কলকাতার টালিগঞ্জের শাহজাদা জালালু’দ-দীন আহমাদের সহকারী হিসাবে কর্মে নিয়োজিত থাকেন।শাহজাদা জালালু’দ-দীন আহমাদ ছিলেন দাক্ষিণাত্যের হায়দ্রাবাদের(বর্তমানে ভারতের অন্ধ্রপ্রদেশ) টিপু সুলতানের পৌত্র।

কলকাতার সামীনু’দ-দীন আহমাদের জ্যেষ্ঠা কন্যা মকবুল-উন-নেছা বেগমের সাথে ১৮৬১ সালে উবায়দুল্লাহ আল উবায়দী সোহরাওয়ার্দির বিয়ে হয়। সামীনু’দ-দীন আহমাদ ছিলেন টিপু সুলতানের পৌত্র শাহজাদা জালালু’দ-দীন আহমাদের খালাত ভাই। উবায়দুল্লাহ আল উবায়দী সোহরাওয়ার্দি আরও দুটি বিয়ে করেছিলেন।মকবুল-উন-নেছা বেগম হচ্ছেন আল্লামা স্যার ড. আব্দুল্লাহ আল মামুন সোহরাওয়ার্দির বিদুষী মাতা।

উবায়দুল্লাহ আল উবায়দী সোহরাওয়ার্দি ১৮৬৫ সালে হুগলী মহসীন কলেজে(১৮৩৬) আরবি বিভাগে অধ্যাপনায় যোগদান করে ১৮৭৪ সাল পর্যন্ত তিনি হুগলী মহসীন কলেজের অধ্যাপনাতেই ছিলেন। হুগলী মহসীন কলেজে তাঁর বিখ্যাত ছাত্রদের মধ্যে ছিলেন কলকাতা হাইকোর্টের প্রথম মুসলিম বিচারপতি সৈয়দ আমির আলী(১৮৪৯-১৯২৮)। স্যার জর্জ ক্যাম্বেল (১৮২৪-৯২) বাংলার গভর্ণর (১৮৭০-৭৪) থাকাকালে তাঁর উদ্যোগে ১৮৭৪ সালে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে তিনটি মাদরাসা একযুগে প্রতিষ্ঠিত হয়। হুগলী মহসীন কলেজের অধ্যাপক উবায়দুল্লাহ আল উবায়দী সোহরাওয়ার্দি ঢাকা মহসীনিয়া মাদরাসার সুপারিনটেনডেন্ট পদে নিয়োগ লাভ করেন। হুগলী মহসীন কলেজের অধ্যাপনা ছেড়ে ঢাকায় এসে ১৮৭৪ সালের ১৬ই মার্চ সুপারিনটেনডেন্ট পদে যোগদান করেন। ১৮৮৫ সালের ফেব্রুয়ারি মাসের ৯ তারিখ শুক্রবার ফজর নামাজে সেজদারত অবস্থায় তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।

তাঁর মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি মাদরাসার সুপারিনটেনডেন্টের দায়িত্বে নিয়োজিত ছিলেন। বাংলা, আরবি, উর্দু ও ফারসি ইত্যাদি ভাষায় সুপন্ডিত উবায়দুল্লাহ আল উবায়দী সোহরাওয়ার্দি পাঠ্যপুস্তকসহ ৫২ টি গ্রন্থ রচনা করেছিলেন(কয়েকটি গ্রন্থ অপ্রকাশিত)।তাঁর মৃত্যুর পর তাঁকে ঢাকার ঐতিহাসিক লালবাগ শাহী মসজিদ(১৭০৩) প্রাঙ্গণে দাফন করা হয়। তিনি মৃত্যুকালে ৩জন স্ত্রী ও ৯ জন সন্তানসন্ততি রেখে যান।

উবায়দুল্লাহ আল উবায়দী সোহরাওয়ার্দির সন্তানদের মধ্যে আল্লামা স্যার ড. আব্দুল্লাহ আল মামুন আল সোহরাওয়ার্দি ছিলেন সবিশেষ খ্যাতিমান। তাঁর আরেক খ্যাতিমান সন্তান লে. কর্ণেল স্যার ডা. হাসান সোহরাওয়ার্দি ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম মুসলমান উপাচার্য(১৯৩০-৩৪)। ডা. হাসান সোহরাওয়ার্দি ছিলেন ভারতীয় পূর্ব রেল- এর প্রধান স্বাস্থ্য আধিকারিক । তিনি রেলওয়ে স্বাস্থ্য ও এম্বুলেন্স পরিসেবা চালু করেন। তিনি ইংল্যান্ডে ইস্ট লন্ডন মসজিদ তৈরীর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন । কলিকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নিয়ামক থাকাকালীন তিনি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন উৎসবে বাংলার গভর্নর স্যার স্ট্যানলি জ্যাকসনকে ১৯৩২ সালের ৬ ফেব্রুয়ারি বিপ্লবী বীণা দাসের গুলির হাত থেকে বাঁচান । এই সাহসিকতাপূর্ণ কাজের পুরষ্কার স্বরূপ সে বছরই ডা. হাসান সোহরাওয়ার্দিকে নাইট উপাধি প্রদান করা হয়। ডা. হাসান সোহরাওয়ার্দি ছিলেন শেরে বাংলা এ কে ফজলুল হকের ভায়রা ভাই এবং কুমিল্লার থোল্লার জমিদা

শেয়ার করুনঃ
0 ভিউ

কাঠালিয়ায় পরিচয় পত্রের ঠিকানা গোপন করে চাকরির আবেদন দেয়ার অভিযোগ।

বুড়িচংয়ে যাত্রীবাহী বাস সিএনজি মুখোমুখি সংঘর্ষ নিহত ১, আহত ৫

মুরাদনগরে ৪কেজি গাঁজাসহ আটক ২

মুরাদনগরে ৪কেজি গাঁজাসহ আটক ২

মুরাদনগরে ধামঘর উঃ পাড়া মরহুম জয়নাল আবেদীন মহিলা মাদরাসার শুভ উদ্বোধন

বাঙ্গরায় ২ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

বুড়িচংয়ে ডিবি পুলিশের সঙ্গে ডাকাতদলে বন্দুক যুদ্ধ, এক ডাকাত আহত, অস্ত্র উদ্ধার !

ব্রাহ্মণবাড়িয়ায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও কম্বল বিতরন ।

বুড়িচংয়ে এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে ৪০১,দাখিল ৮৫ এবং কারিগরি(ভোকেশনাল)১৫৭ জন

কাঠালিয়ায় মাঠ দিবস অনুষ্ঠিত

বুড়িচংয়ে ধান ক্ষেত থেকে এক হাফেজ গৃহ শিক্ষকের মরদেহ উদ্ধার

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

নিম একটি শক্তিশালী রোগ প্রতিরোধের উৎস

অর্থকষ্টে পড়েই মহামারীর মধ্যে শুটিং করেছেন শ্রুতি!


উপরে