আজ লেখক -সাংবাদিক জাহাঙ্গীর আলম জাবির এর ৪৫ তম জম্মদিন - বিডি খবর ডটকম
ঢাকা, বাংলাদেশ | বুধবার, ২২ মে ২০২৪ , ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনামঃ

প্রচ্ছদ সারাদেশ চট্টগ্রাম কুমিল্লা আজ লেখক -সাংবাদিক জাহাঙ্গীর আলম জাবির এর ৪৫ তম জম্মদিন

আজ লেখক -সাংবাদিক জাহাঙ্গীর আলম জাবির এর ৪৫ তম জম্মদিন

bd

ধর্ম ও সমাজ সচেতন লেখক, সাংবাদিক, কবি ও সংগঠক গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির এর ৪৫ তম শুভ জম্মদিন। তিনি ১৯৭৬ খ্রিষ্টাব্দের ২০ আগষ্ট কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার আনন্দপুর জম্মগ্রহণ করেন।

মানুষ ও মানবতার পাশে থাকার প্রবল আগ্রহ আর সমাজের গরীব- দুঃখী অসহায় মানুষদের সহায়তায় তিনি ইত্যিমধ্যে অনেকের বাহবা ও জনপ্রিয়তা পেয়েছেন।
ত্যাগী ও পাঠকপ্রিয় এ মানুষটি ধর্ম ও সমাজ সচেতন লেখক, ইসলাম প্রচারক, সুন্নি সংগঠক,মা আমার মা কবিতার কবি এবং আগমন বার্তার প্রতিষ্ঠাতা ও সম্পাদক। তাঁর পিতা অবসর প্রাপ্ত সরকারি কর্মচারি, মাতা জহুরা খাতুন গৃহিনী এবং মামা মানবদরদী অলি, হযরত শাহসূফী ফকির আবদুস সালাম রহঃ আনন্দপুরী।

গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির এর হাতেখড়ি গ্রাম্য পাঠশালায় (মক্তবে)। দাখিল,আলিম ও ফাজিল ব্রাহ্মণপাড়া উপজেলার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান বাগড়া দারুল উলুম ফাজিল মাদ্রাসা। এ মাদ্রাসায় ছাত্রজীবনের পরিসমাপ্তি ঘটে।
পরিবারের বড় সন্তান হওয়ায়, মাঝে শারীরিক অসুস্থতা,ফাঁকে রাজনীতির কারনে এবং ২০০০ সালে জুনিয়র অফিসার ( নোট সট্রিং) হিসেবে বাংলাদেশ ব্যাংকে চাকুরী সহ নানা চড়াই- উৎরাইয়ের ফলে আর লেখা -পড়া হয়ে উঠেনি।

তবে তিনি নিজ প্রচেষ্টায় যেটুকু লেখাপড়া করেছেন, তা তাঁর অসামান্য প্রতিভার পরিচায়ক।

শৈশবকাল থেকেই তিনি ধর্ম,সাহিত্য , সমাজ ও ঐতিহ্য বিষয়ে লেখালেখি এবং চিন্তা করতেন। গ্রামের মক্তব,শ্রীমন্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়,ফকির বাজার ইসলামিয়া সুন্নিয়া আলিম মাদ্রাসা, কালিকাপুর আবদুল মতিন খসরু সরকারি কলেজ ও বাগড়া দারুল উলুম ফাজিল মাদ্রাসায় পড়ার সময় তাঁর সাহিত্য প্রতিভার স্ফুরণ ঘটে এবং তিনি কবিতা রচনায় হাত দেন।

তিনি লেখালেখির পাশাপাশি অসংখ্য ম্যাগাজিন,বুলেটিন,সাহিত্য মাসিক পত্রিকার সম্পাদনা সহ অনেক ধর্মীয়, সামাজিক ও সাহিত্য সংগঠনের সঙ্গে সম্পৃক্ত।

দেশ ও জাতির সেবা করাই তাঁর বাকী জীবনের লক্ষ্য। এই লক্ষ্যে তিনি বাংলার গ্রাম- গঞ্জের মানুষের সাথে নিবিড় ভালোবাসার সম্পর্ক গড়ে যাচ্ছেন। বিভিন্ন বিষয়ে তিনি লেখালেখির পাশাপাশি সভা সমিতিতে জ্বালাময়ী বক্তৃতাও দিয়ে থাকেন। কবি ও সংগঠক জাহাঙ্গীর আলম জাবির লেখনির পাশাপাশি জীবনের প্রধান অবলম্বন হিসেবে সাংবাদিকতা বেছে নিয়েছেন।তবে,মানবতার সেবা, মানুষের কাছে থাকা তাঁর পেশা ও নেশা।

তাঁর মননশীল মেধা, পরিশ্রমি মানসিকতা সমাজের অবহেলিত মানুষের পাশাপাশি ঘুমন্ত সুন্নি মুসলমানরা ঘুমের ঘোর কেটে আত্নসন্ধিৎ ফিরে পাচ্ছে।

তিনি ইসলামের সঠিক রুপ-রেখা আহলে সুন্নাত ওয়াল জমা’আত এর প্রচার- প্রসারে, আন্দোলন – সংগ্রামের কারণে অনেকবার বিপরীত আদর্শের দ্বারা হামলার শিকার হন এবং সুন্নীয়তের খেদমতে সর্বাত্নক আত্মনিয়োগ করার অবদান স্বরুপ কয়েকটি দরবার,পীর ও বংশীয় পরম্পরায় তিনি “গাজী” উপাধিতে ভূষিত হন।
জাবির, তাঁর বাকি জীবন সমাজ ও মানব সেবা,
ইসলাম ও সূফী – সুন্নি প্রীতি এবং স্বাজাত্যবোধের মধ্য দিয়ে জীবন অতিবাহিত করতে চান।

এসব স্বপ্ন বাস্তবায়ন করতে গিয়ে তিনি নিজস্ব প্রচেষ্টায় গড়ে তোলেন ২ টি যুব ও সমাজ সেবা মূলক সংগঠন। একটি সমাজ সেবা অধিদপ্তর থেকে অপরটি যুব উন্নয়ন অধিদপ্তর থেকে অনুমোদন নিয়ে । এছাড়া ধর্মীয় ও সামাজিক সংগঠন গাউছিয়া ইসলামিক মিশন -কুমিল্লার তিনি চেয়ারম্যান। জাহাঙ্গীর আলম জাবির আহলে সুন্নাত ওয়াল জমা’আত এর আদর্শ প্রচার- প্রসারে ২০১৪ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ ইসলামী ফ্রন্ট থেকে কুমিল্লা -৫ (বুড়িচং -ব্রাহ্মণপাড়া)সংসদীয় আসন থেকে প্রার্থী হয়েছিলেন(কিন্তু তখন দল নির্বাচন বর্জন করায়)তিনি প্রার্থীতা প্রত্যাহার করে নেন।

কুমিল্লার সুন্নী আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব দীর্ঘ দুই যুগের বেশি বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা,বাংলাদেশ ইসলামী ফ্রন্ট,ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বিভিন্ন দায়িত্ব পালন করে আসছেন।তাঁর ক্ষুরধার লেখনি তরুন প্রজম্মের নিকট আলোকবর্তিকা।কারণ, তাঁর লেখায় ধর্ম, সমাজ ও সময়ের চাহিদা পূরণে সহায়ক। তার অধিকাংশ লেখা ইসলাম, ঐতিহ্য, সংস্কৃতি ও উদ্দীপ্ত চেতনা, গল্প, কবিতা ওঠে আসে।অসংখ্য জাতীয় ও স্থানীয় দৈনিক, সাপ্তাহিক, মাসিক কাগজে নানা বিষয়ে প্রবন্ধ, কলাম, কবিতা ও প্রতিবেদন লিখে যাচ্ছেন, সমাজের সকল মানুষের জন্য।

পিছিয়ে নেই খাদ্য, বস্ত্র বিতরণসহ মানবতার সেবায়ও। সর্বক্ষণ তিনি অস্থির থাকেন কিভাবে সমাজের ও মানুষের সেবা করা যায়, তা নিয়ে। । তিনি বর্তমানে ইত্তেফাক,ইনকিলাব, যুগান্তর, বাংলাদেশের খবর, কুমিল্লা থেকে প্রকাশিত দৈনিক কুমিল্লার কাগজ, দৈনিক রূপসী বাংলা, আমাদের কুমিল্লা, বাংলার আলোড়ন, ব্রাহ্মণপাড়া-বুড়িচং সংবাদ,আমোদs সহ বিভিন্ন পত্রিকায় নিয়মিত লিখে যাচ্ছেন এবং প্রথম সারির জাতীয় অনলাইন পোর্টাল আগামী নিউজ এর জেলা প্রতিনিধি এবং দেশের বাইরে (ইতালি) থেকে পরিচালিত দেশপ্রিয় নিউজে বিভিন্ন বিষয়ে লাইভ অনুষ্ঠান করে দারুণ সুনাম অর্জন করেছেন।

মোট কথা, সমাজসেবা,লেখালেখির পাশাপাশি সাংবাদিকতার ক্ষেত্রেও তিনি দক্ষতার সাক্ষর রেখে যাচ্ছেন। ইত্যিমধ্যে এসবের স্বীকৃতি স্বরুপ পেয়েছেন সম্মাননা,শুভেচ্ছা স্বারক ও ক্রেষ্ট।
মানবদরদী,সমাজসেবক,ধর্ম ও সমাজ সচেতন লেখক গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির ১৯৭৬ সালের ২০ আগষ্ট জম্মগ্রহণ করেন কুমিল্লার বুড়িচং উপজেলার আনন্দপুরে। জাবির গত ২০ আগষ্ট, শুক্রবার ৪৫ বছর পেরিয়ে ৪৬ বছরে পর্দাপনে সকলের দোয়া ও ভালবাসা কামনা করেন।

শেয়ার করুনঃ
0 ভিউ

ইউপি সদস্যের উপর হামলার জের, ব্যবসায়ীর বাড়ীতে ভাংচুর ও লুটপাট

মার্কিন প্রতিনিধি দলের মুরাদনগরের কৃষি কার্যক্রম পরিদর্শন

মুরাদনগরে পরীক্ষায় নকল দিতে গিয়ে ৩জন আটক, মোবাইলকোর্টে ২বছরের সাজা

মুরাদনগরে পরীক্ষায় নকল দিতে গিয়ে ৩জন আটক, মোবাইলকোর্টে ২বছরের সাজা

মুরাদনগরে ‘রোহিঙ্গা’ যুবকের জন্ম নিবন্ধন! পাসপোর্ট করতে গিয়ে ধরা

শ্রীমন্তপুর এম এ ছাত্তার উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান

প্রতিপক্ষের হামলার প্রতিবাদে আহত ফ্রান্স প্রবাসীর সংবাদ সম্মেলন

নাগেশ্বরীতে টঙ্গী ইসতেমার রিজার্ভ বাসে ছদ্মবেশে মাদক পরিবহনের চেষ্টায় আটক-১

শ্রীমঙ্গলে কোয়াব কাপ টি-১৬ ক্রিকেট-২৪ টুর্নামেন্ট’র উদ্বোধন

বুড়িচং উপজেলা আইন শৃঙ্খলা ও মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত

নাগেশ্বরীতে ২০ বোতল ফেন্সিডিল ও ০২ বোতল ইস্কাফসহ মাদক কারবারি আমিনুল গ্রেফতার

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা


উপরে